Introduction to Material Motion in Android

ইন্টারেক্টিভ উপাদানগুলিতে ভিজ্যুয়াল সংকেত প্রদান করে ছোট পর্দায় ফ্ল্যাট ডিজাইনের সমস্যাগুলির সমাধান করার জন্য উপাদান ডিজাইন ভাষা তৈরি করা হয়েছিল। এই প্রবন্ধে আপনি অ্যানিমেশনের কিছু মৌলিক ধারণার বিষয়ে শিখতে পারবেন এবং কিভাবে উপাদানগুলি একটি প্রাকৃতিক, জীবন মত মতামত প্রদানের জন্য ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার অ্যাপ্লিকেশান এর UI বুঝতে তাদের সাহায্য করার সময় আপনার ব্যবহারকারীদের আনন্দ করতে এই ধারনা ব্যবহার কিভাবে দেখতে পাবেন
Google প্রস্তাব দেয় যে সমস্ত অ্যানিমেশন প্রতিক্রিয়াশীল, প্রাকৃতিক, সচেতন এবং ইচ্ছাকৃত হওয়া উচিত। স্ক্রিনে থাকা বস্তুগুলি যেন তাদের নিজস্ব ওজন এবং ভলিউম দিয়ে নির্দিষ্ট উপকরণ তৈরি করা উচিত যেমনটি তারা স্ক্রিনে সরানো এবং কাজ করে। 
যেগুলি এনিমেশনগুলি সরাসরি একটি কর্মের সাথে সম্পর্কযুক্ত হওয়া উচিত এবং উদ্দেশ্যপূর্ণ এবং জীবন্ত মনে করা উচিত। তারা অর্থপূর্ণ হতে হবে এবং একটি উদ্দেশ্য থাকার এবং যে উদ্দেশ্যে সেবা দিয়ে আপনার অ্যাপ্লিকেশন মাধ্যমে ব্যবহারকারী গাইড সাহায্য। অ্যানিমেশনগুলি আপনার ব্যবহারকারীদের জন্য প্রসঙ্গ তৈরি করবে এবং স্ক্রীনে তাদের চোখকে গাইড করার জন্য সহায়তা করবে যাতে তারা আপনার অ্যাপ্লিকেশানের সাথে কি কি কি তা সচেতন হয়।
মোশনটি আবদ্ধ হওয়া প্রয়োজন এমন দূরত্বের তুলনায় বিন্দু A থেকে বি বিন্দু পর্যন্ত পৌঁছানোর পরিমাণের সাথে আরো বেশি সচেতন হওয়া উচিত। দূরত্ব পর্দার আকারের উপর নির্ভর করে পরিবর্তিত হবে, কিন্তু একটি বস্তুর গতি জোর দেবে এবং ব্যবহারকারী কি ঘটছে বুঝতে পারবেন। 
যখন একটি বস্তুর অপসারণ করা প্রয়োজন এবং অন্যটি পর্দায় যোগ করা হয় (যেমন একটি বাটন পরিবর্তন করে প্যাচ থেকে পরিবর্তন করে), তখন আপনি দ্বিতীয় বস্তুর প্রথম অবজেক্টটি মোড়ান। অনুরূপভাবে, আপনি পর্দায় আইটেমের রঙ এবং আলফা পরিবর্তন করে একটি বস্তুর উল্লেখযোগ্য পরিবর্তন সংকেত করতে পারেন। এই ভাবে, ব্যবহারকারীরা কি পরিবর্তন করেছে সে সম্পর্কে অবগত আছেন এবং ব্যবহারকারীদের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য আপনার অ্যাপ্লিকেশনে কি উপলব্ধ আছে তা জোর করতে পারেন।
প্রাকৃতিক অ্যানিমেশন বোঝার জন্য সর্বশ্রেষ্ঠ রেফারেন্স হল দ্য ইলিউশন অফ লাইফ ফর ফ্রাঙ্ক থমাস ও ওলি জনস্টন, যার একটি অধ্যায় রয়েছে যার ডিজাইনিতে তাদের অ্যানিমেটেড চলচ্চিত্রগুলিতে ব্যবহৃত অ্যানিমেশনের নীতিমালা রয়েছে। থমাস এবং জনস্টন তাদের বইয়ে 1২ মৌলিক নীতিমালা তুলে ধরেন। এই বিভাগে আমরা এই নীতির কয়েকটি আলোচনা করব এবং কিভাবে তারা উপাদান ডিজাইন সম্পর্কিত হতে পারে।
যখন কোনও বস্তুটি একটি কর্মের মধ্য দিয়ে অগ্রসর হয়, তখন এটি তার তৈরি বস্তুর উপর ভিত্তি করে তার আকৃতিতে পরিবর্তন দেখাবে। 
এই ধারণা স্কোয়াশ এবং প্রসারিত নীতি দ্বারা প্রতিনিধিত্ব করা হয়, যা একটি বাউন্সিং বল চিন্তা করে সেরা চিত্রিত করা যেতে পারে। বাহ্যিক বাহিনী বলের উপর কাজ করে, যেমন মাধ্যাকর্ষণ বা ঊর্ধ্বমুখী ত্বরণ, বল প্রসারিত হবে বস্তু স্থল আঘাত যখন, এটি গুচ্ছ আপ এবং পৃষ্ঠের দিকে স্কোয়াশ হবে। যে বস্তুগুলি আপনার অ্যাপ্লিকেশনে পৃষ্ঠতলগুলির সাথে সরানো এবং ইন্টারঅ্যাক্ট করে তা আপনার বস্তুর ভাঁড়ার ও ভলিউমকে বিভ্রান্ত করার জন্য এই ধারণাটি ব্যবহার করা উচিত যেমনটি চলবে
অ্যানিমেশন মধ্যে প্রসারিত এবং স্কোয়াশ নীতি
নীল রঙের কোনও বড় পদক্ষেপ হওয়া উচিত নয়। আপনার অ্যাপ্লিকেশনে একটি অ্যানিমেশন সম্পাদন করার সময়, আপনার অন্য একটি হওয়া উচিত, ছোট, প্রধান অ্যানিমেশন পর্যন্ত বাড়ে কর্ম। এই নীতিটি প্রত্যাশা বলে মনে করা হয়, এবং এটি আপনার ব্যবহারকারীর জিজ্ঞাসা করে, "কেন এই ঘটেছে?" স্বাভাবিক আন্দোলন সাধারণত কেবল শুরু করার পরিবর্তে উষ্ণতার সাথে শুরু হয় অ্যানড্রয়েড, আপনি AnticipateInterpolatorএকটি অ্যানিমেশন তৈরি করতে বর্গ ব্যবহার করতে পারেন  যা প্রথম দিকে এগিয়ে যাওয়ার আগে একটি ছোট দূরত্ব ব্যাকআপ করে।
স্টেজিং এর উদ্দেশ্য হল আপনার বিষয়বস্তু আপনার ব্যবহারকারীদের জন্য স্পষ্ট ও বোধগম্য করা। আপনার UI এবং অ্যানিমেশন স্বাভাবিক এবং একটি মূল টাস্ক বা ধারণা উত্ক্ষেপণ করা উচিত, আপনার ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট ভাবে কিছু ঘটেছে কেন অনিশ্চয়তার পরিবর্তে। আপনি কেবলমাত্র একটি সাধারণ কর্ম সঞ্চালন একটি সময় জিনিস সহজ এবং ইচ্ছাকৃত রাখা উচিত।
একটি চলন্ত বস্তুর একটি স্টপ আসে যখন, এটি সব একসঙ্গে একবার বন্ধ না (আরেকটি কঠিন বস্তু আঘাত সংক্ষিপ্ত, কিন্তু যে যেখানে স্ট্র্যাচ এবং স্কোয়াশ খেলার মধ্যে আসে)। অবজেক্টের মূল বন্ধ হয়ে যাওয়ার পর একটি বস্তুর আবির্ভাব অল্প সময়ের জন্য সরানো হবে। 
উপাদান অ্যানিমেশন তৈরি করার সময়, আপনি দুটি ভিন্ন অবস্থানগুলি ব্যবহার করার চেষ্টা করা উচিত: পছন্দসই স্টপিং পয়েন্ট, এবং এক যে আরও একটু পাশাপাশি, যা আপনার অ্যানিমেশন সম্পূর্ণভাবে বন্ধ করতে পারে এবং তারপর আপনার চূড়ান্ত অবস্থানে ফিরে বাউন্ড। এটি আপনার অ্যানিমেশনকে ফ্ল্যাট এবং মেকানিকাল মনে হতে বাধা দেয়। এই ধরণের অ্যানিমেশনটি BounceInterpolatorবা  OvershootInterpolatorক্লাসগুলি ব্যবহার করে সম্পন্ন করা যায়  
স্বাভাবিক আন্দোলন ধারাবাহিক গতিতে ঘটতে পারে না এবং আপনার অ্যানিমেশনগুলিও উচিত নয়। 
যখন কোন বস্তুর দৃশ্যের বাইরে থেকে পর্দায় প্রবেশ করে এবং পর্দায় প্রবেশ করা হয়, তখন তা খুব দ্রুত করা উচিত এবং এটি তার চূড়ান্ত অবস্থানে আসা হিসাবে ধীর গতিতে করা উচিত। দ্রুত চলাচল আপনার ব্যবহারকারীর মনোযোগ ধরবে এবং তাদের এটি শেষ হবে যেখানে লক্ষ্য করার জন্য যথেষ্ট সময় প্রদান। 
বিপরীতভাবে, স্ক্রিনটি ছেড়ে একটি বস্তুটি ধীরে ধীরে শুরু করতে হবে এবং স্ক্রীনটি ছাড়ার গতি বাড়ানো উচিত। এটি আপনার ব্যবহারকারীকে অবজেক্টটি চলছে তা লক্ষ্য করার জন্য যথেষ্ট সময় দেবে এবং যতক্ষণ তা ছাড়ার গতি বাড়বে ততক্ষণ তারা বুঝবে যে তারা স্ক্রিনে সেই আইটেমটির যত্ন নেবে। 
যখন কোনো বস্তু স্ক্রিনে অন্য একটি অবস্থানে থেকে অন্য জায়গায় চলে যায় তখন স্ক্রিনটি যে কোনও পয়েন্ট ছাড়াই চলে যায়, আপনাকে এই দুটি ধারণাগুলিকে একত্রিত করতে হবে যাতে ব্যবহারকারী আপনার অ্যানিমেশনটি স্বাভাবিক অনুভূতির বজায় রাখেন তা দেখায়। এই নীতিটি তালিকাতে প্রয়োগ করা হয়, যখন একজন ব্যবহারকারী তাদের ছোঁড়ার সময় তাড়াতাড়ি স্ক্রল করবে, এবং তারপর বন্ধ না হওয়া পর্যন্ত তা হ্রাস পাবে। যখন একটি তালিকা বিভাগের মধ্যে জাম্প, এটি কম immersive হয়ে এবং যান্ত্রিক মনে হয়। আপনি ব্যবহার করতে পারেন  LinearOutSlowInInterpolator,  FastOutLinearInInterpolatorঅথবা  FastOutSlowInInterpolatorএই অ্যানিমেশন প্রভাব যোগ করতে।
খুব অল্প ব্যতিক্রম ছাড়া, স্বাভাবিক স্রোত সোজা লাইনগুলির পরিবর্তে আর্কগুলিতে ঘটে থাকে। স্ক্রিন জুড়ে বস্তুগুলি সরানোর সময়, ধীর গতিতে এবং বাইরে নীতি ছাড়াও, আপনার অ্যানিমেশনে একটি মেকানিক্যাল, অস্বাভাবিক অনুভূতি এড়াতে আপনি একটি আক্রমনাত্মক পথের বস্তুটি সরাতে চেষ্টা করা উচিত। আপনি ArcMotionএকটি বাঁকা পাথ বরাবর আপনার বস্তু সরাতে অ্যান্ড্রয়েড বস্তু ব্যবহার করতে পারেন 
সেকেন্ডারি কর্ম ছোট, সহজ কাজ যা প্রধান ঘটমান কর্মের ধারণা সমর্থন করে। সেকেন্ডারি ক্রিয়াগুলি প্রধান কর্মের তুলনায় বেশি আকর্ষণীয় বা দৃশ্যমান হওয়া উচিত নয়, কারণ এটি কেবল জোর জন্যই বিদ্যমান। 
আপনি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন মধ্যে নেভিগেশন ড্রয়ার খুলুন যখন একটি দ্বিতীয় কর্মের একটি উদাহরণ হতে হবে। খোলা টানা খোলা ড্রয়ারটি প্রধান কর্ম, তীর অ্যানিমেশনের হ্যামবার্গার আইকনটি একটি সহজ প্রভাব যা পর্দার উপর প্রধান পরিবর্তনকে ছাপিয়ে ছাড়াই ঘটছে তা জোর দেয়।
বিজ্ঞাপন
অ্যানিমেশন সঙ্গে কাজ করার সময়, সময়জ্ঞান সবকিছু হয়। একটি অ্যানিমেশন খুব ধীরে ধীরে বা দ্রুত চলে যায় তাহলে, ব্যবহারকারী কিছু মনে "বন্ধ" মনে হবে 
এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে উপাদান ডিজাইন বস্তুগুলি জন্য কল প্রদর্শিত হিসাবে যদি তারা কিছু ধরণের উপাদান গঠিত হয় যদি কোনো বস্তু পৃষ্ঠের উপর স্লাইড করার মতো কাগজটি মনে করতে থাকে, তাহলে এটি পর্দার দিকে দ্রুত সরানো উচিত নয়। বোঝা যায়, অ্যাপ্লিকেশনে অ্যানিমেশন গতির জন্য কোনও নিশ্চিত সূত্র নেই, তবে কিছু সময় এবং অনুশীলনের সাথে, আপনি আপনার অ্যাপের থিম এবং উদ্দেশ্যের সাথে উপযুক্ত সুসংগত অ্যানিমেশনগুলি তৈরি করতে সক্ষম হবেন।
এখন আপনি উপাদান মোশন এবং অ্যানিমেশনের মৌলিক মূলনীতির প্রধান ধারণার সম্পর্কে সচেতন হয়েছেন, আপনি আপনার অ্যাপ্লিকেশনটি নিখুত করার জন্য বিভিন্ন উপলভ্য সরঞ্জামগুলির সাথে খেলা শুরু করতে পারেন এবং আপনার ব্যবহারকারীদের আনন্দ করতে একটু অতিরিক্ত পপ যোগ করতে পারেন।

Comments

Popular posts from this blog

জেনে নিন দুর্বা ঘাসের চমৎকার ৯টি উপকারিতা

How to Create a Modern Business Card Using Adobe illustrator - Red tecH ...

ওজন কমানোর ১৩ টি সহজ আয়ুর্বেদিক/ঘরোয়া উপায় বা পদ্ধতি।